আমি নির্বাক
- মন্ডল মোঃসুমন আহমেদ জয় - বারুদ ২৭-০৪-২০২৪

আমি অবাক হই
যখন ভাবি আমি বাঙালি,
লজ্জায় কাটা যায় আমার মুন্ডু-
যে দেশে দিনের নির্বাচন রাতেই হয়ে যায়।
গর্ব করে বলতে গেলে বলতে হয়
আমি ফেরাতে পারিনা গনধর্ষন,
মুছে দিতে পারিনা সন্তান হারা মায়ের চোখের জল-
চোখের সামনে দেখতে হয় কুপিয়ে হত্যার দৃশ্য।
শস্য শ্যামলা দেশে অনাহারী দেখেছি
এটাই যে আমার দেশের অহংকার,
বাসের ভেতর নারী ধর্ষন -
তবু্ও কেউ শোনেনা সে চিৎকার।
আর কত দেখতে হবে?
সন্তানের সামনে বাবাকে উলঙ্গ করে পেটাতে!
কত দেখতে হবে রাস্তার পাশে রক্তাক্ত লাশ?
নিজেকে আর বাঙালি বলতে ইচ্ছে করেনা।
নারকীয় রণাঙ্গনে পরিনত সোনার বাংলা
মুখ ফুটে কিছু বলা যায়না,
প্রশাসন যেনো রঙ্গমঞ্চে নাটক দেখে-
তারাও যে বিক্রি হয়ে যায় টাকার মুখে।
লজ্জা কোথায় রাখবো?
কোন আড়ালে মুখ ঢাকবো?
প্রকাশ্যে মাদক বিক্রি হয়
অবৈধ দখলদারিও দেখেছি বহু,
এক অপরাধ ঢাকতে আরেক অপরাধের উন্মোচন হয়-
এটা আমার দেশের গর্ব নাকি পরাজয়?
অর্থ প্রাচুর্য্যে ভরা দেশের জন্য
সরকারের নাকি হাত পাততে হয়।
আমি এসিডে দগ্ধ নারী দেখেছি
বিভৎস মনের পিচাশ দেখেছি,
মায়ের সামনে মেয়ের উলঙ্গ দেহ দেখেছি -
আমি গনকারে হত্যা দেখেছি"
কিছু বলতে না পারায় আমার গর্ব হয়।
আমি নির্বাক আমি হতবাক
আমি কার বিরুদ্ধে বলব?
আমি কোন খেয়ালে কার দেয়ালে ছবি হয়ে ঝুলবো?
১৪/১২/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।